শেষ মুহূর্তের প্রস্তুতি

শ্রেণি : অষ্টম
সংস্করণ : ২০২৪
পৃষ্ঠা :৬৫৬
সর্বোচ্চ খুচরা মূল্য (MRP) : ৩৯০ টাকা

Buy Link


বইটির বৈশিষ্ট্য:

  • নমুনা প্রশ্নপত্র ও উত্তর - প্রশ্নকাঠামো ও প্রশ্নের ধরন বোঝার জন্য এনসিটিবি প্রদত্ত নমুনা প্রশ্নপত্র দেওয়া হয়েছে প্রতিটি বিষয়ের শুরুতে। এ নমুনা প্রশ্নপত্রের আলোকেই বার্ষিক পরীক্ষার জন্য প্রশ্নপত্র তৈরী করবেন তোমাদের শিক্ষকবৃন্দ। 

  • অধ্যায়ভিত্তিক প্রস্তুতি - এসিটিবি প্রদত্ত সিলেবাস অনুসরণে নতুন প্রশ্নের ধারা ও মানবন্টনের আলোকে অধ্যায়ভিত্তিক প্রশ্নোত্তর দেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নের ধরনে পর্যাপ্তসংখ্যক গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হয়েছে, যা অনুশীলন করলে তোমাদের প্রস্তুতি সম্পূর্ণ হবে। 

  • সুপার সাজেশন - প্রতিটি বিষয়ে প্রশ্নের ধরন অনুযায়ী যে প্রশ্নোত্তরগুলো আছে, সেখান থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন নম্বরসমূহ বাছাই করে সুপার সাজেশোনে দেওয়া হয়েছে। অনুশীলনের সময় এ প্রশ্নগুলো আলাদাভাবে চিহ্নিত করে রাখতে হবে। তাহলে পরীক্ষার আগে রিভিশন দেওয়া সহজ হবে। 

  •  পূর্ণাঙ্গ মডেল টেস্ট - অধ্যায়ভিত্তিক প্রস্তুতির শেষে বাছাইকৃত প্রশ্নের সমন্বয়ে বিষয়ভিত্তিক মডেল প্রশ্নপত্র দেওয়া হয়েছে। এনসিটিবি’র নমুনা প্রশ্নপত্রের  আলোকে তৈরি ১০০ নম্বরের এ মডেল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে নিজ নিজ প্রস্তুতি যাচাই করতে পারবে।
 
  • শিখনকালীন মূল্যায়ন - এনসিটিবি প্রদত্ত শিখনকালীন মূল্যায়নের প্রশ্নের ধারা, মানবন্টন ও নির্দেশনা অনুযায়ী - ক. শ্রেণির কাজ, খ. অনুসন্ধানমূলক কাজ, প্রকল্প, প্রতিবেদন এবং গ. অ্যাসিনমেন্ট ও ব্যবহারিক কাজ দেওয়া হয়েছে এ অংশে। এখান থেকে ধারণা নিয়ে যেকোনো কার্যক্রম সহজেই করতে পারবে তোমারা।